দুই সিজদার মাঝে যে দোয়া পড়তে হয়

প্রশংসা করছি মহাবিশ্বের অধিপতি মহান আল্লাহ তাআলার, আলহামদুলিল্লাহ । দরুদ ও সালাম প্রেরণ করছি মনবতার মুক্তির দূত মুহাম্মদ সাঃ এর প্রতি । আমাদের আজকের আলচ্য বিষয় আমরা ছলাতে দুই সিজদার মাঝ খানে কি দোয়া পড়বো । নামাজের ভিতরে যে ছয়টি ফরজ কাজ রয়েছে তার মধ্যে অন্যতম হলো সিজদা করা ।

সিজদা সঠিক ভাবে না হলে ছলাত সঠিক ভাবে আদায় হবে না বা বাতিল হবে। আমাদের মনে রাখতে হবে যে দুই সাজদার মাঝে পরিপূর্ণ স্থির হয়ে অন্তত কয়েক মুহূর্ত বসা ওয়াজিব। এখানে তাড়াহুড়া করা ঠিক হবে না বরং পরিপর্ণূ সোজা হয়ে বসার পূর্বেই দ্বিতীয় সাজদায় চলে গেলে সালাত নষ্ট হয়ে যাবে। আর এই সময়ে রাসূলুল্লাহ (সা.) দুই সিজদার মাঝে বিভিন্ন দোয়া করতেন বলে বর্ণিত হয়েছে। যেমন-

দুআ একঃ

اللَّهُمَّ اغْفِرْ لِي، وَارْحَمْنِي، وَاهْدِنِي، وَاجْبُرْنِي، وَعَافِنِي، وَارْزُقْنِي، وَارْفَعْنِي

উচ্চারণঃ আল্লা-হুম্মাগফির লী, ওয়ারহামনী, ওয়াহদিনী, ওয়াজবুরনী, ওয়াআফিনি, ওয়ারযুক্বনী, ওয়ারফানী

অর্থঃ “হে আল্লাহ! আপনি আমাকে ক্ষমা করুন, আমার প্রতি দয়া করুন, আমাকে সঠিক পথে পরিচালিত করুন, আমার সমস্ত ক্ষয়ক্ষতি পূরণ করে দিন, আমাকে নিরাপত্তা দান করুন, আমাকে রিযিক দান করুন এবং আমার মর্যাদা বৃদ্ধি করুন”[ সহীহ তিরমিযী ১৯০, সহীহ ইবনে মাজাহ ১/১৪৮, আবু দাউদ, হাকেম]।

দুআ দুইঃ

رَبِّ اغْفِرْ لِي ، رَبِّ اغْفِرْ لِي

উচ্চারণঃ রাব্বিগফিরলী, রাব্বিগফিরলী

অর্থঃ হে আমার প্রভু! আমাকে ক্ষমা কর, হে আমার প্রভু! আমাকে ক্ষমা কর। [আবু দাউদ ১/২৩১, সহীহ ইবনে মাজাহ ১/১৪৮]

পরিশেষে আল্লাহ আমাদের ছলাতের ভিতরে দুই সিজদার মাঝে দোয়া করার তৌফিক দান করুন । এবং এভাবে আমাদের ছলাতকে সুন্দর ও একনিষ্ঠ ভাবে আদায় করার মাধ্যমে আল্লাহর নৈকট্য হাসিল করার তৌফিক দান করুন। আমিন


বোনাসঃ

‘আয়িশাহ্ (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রুকূ‘ ও সিজদা্য় এ দু‘আ পড়তেন-

سُبْحَانَكَ اللَّهُمَّ رَبَّنَا وَبِحَمْدِكَ اللَّهُمَّ اغْفِرْ لِي 

‘‘হে আমাদের রব আল্লাহ্! আপনার পবিত্রতা বর্ণনা করছি এবং আপনার প্রশংসা করছি। হে আল্লাহ্! আপনি আমাকে ক্ষমা করে দিন’’।*

(৮১৭, ৪২৯৩, ৪৯৬৭, ৪৯৬৮)  (আধুনিক প্রকাশনীঃ ৭৫০, ইসলামিক ফাউন্ডেশনঃ ৭৫৮)